এসক্রো কি?

এসক্রো হলো একটি আইনী পেমেন্ট নিরাপত্তা ব্যবস্থা যেখানে ক্রেতার ডিজিটাল মাধ্যমে পরিশোধিত মূল্য অস্থায়ীভাবে কোনও নির্দিষ্ট শর্ত পূরণ না হওয়া পর্যন্ত একটি সেটেলমেন্ট একাউন্টে স্থির রাখা হয় এবং ক্রেতার পণ্য প্রাপ্তি ও সন্তুষ্টি নিশ্চিত হওয়ার পর বিক্রেতার কাছে সেটির নিষ্পত্তি করা হয়।

এসক্রো কেন ব্যবহার করা হয়?

পণ্য বা সেবা প্রাপ্তির ক্ষেত্রে গ্রাহক সন্তুষ্টি উন্নত করতে গ্রাহকের পরিশোধিত টাকা এসক্রো পদ্ধতিতে স্থির রাখা হয়। এর ফলে পণ্য/সেবা প্রাপ্তির ক্ষেত্রে কোন বিচ্যুতি ঘটলে সেটির তাৎক্ষণিক নিষ্পত্তি করা সম্ভব। আবার, বড় কোন মূল্যের পণ্য ডেলিভারীর ক্ষেত্রে বিক্রেতা এসক্রো এর মাধ্যমে পেমেন্ট প্রাপ্তির নিশ্চয়তা পেয়ে থাকেন। ফলে অনলাইন প্রতারনা লাঘব করা সম্ভব হয়। এভাবে, ক্রেতা এবং বিক্রেতা উভয়ের আর্থিক লেনদেন নিরাপদ করতে এবং ব্যবসায় আধুনিকায়ন আনতে এসক্রো সার্ভিস সহায়তা করে।

এসক্রো সাধারনত কিভাবে কাজ করে?

  • সেলার এসক্রো প্ল্যাটফর্মে নিবন্ধন করবে।
  • সেলার তার ওয়েব সর্ভিস প্ল্যাটফর্মটি এসক্রো পেমেন্ট সিস্টেমের সাথে সংযুক্ত করবে।
  • ক্রেতা সেলার প্ল্যটফর্ম থেকে পেমেন্ট অপশন হিসেবে এসক্রো সিলেক্ট করবে।
  • ক্রেতা তার পছন্দের পেমেন্ট মাধ্যমে (কার্ড, ব্যাংক, এমএফএস) টাকা পরিশোধ করবে।
  • ক্রেতা এসক্রো থেকে টাকা পরিশোধের নিশ্চিতকরন ম্যাসেজ/ইমেইল পাবেন।
  • এসক্রো প্ল্যাটফর্ম বিক্রেতাকে ক্রেতা হতে টাকা প্রাপ্তির নিশ্চিকরন নটিফিকেশন পাঠাবে।
  • বিক্রেতা পণ্য লজিষ্টিকস কোম্পানির কাছে হস্তান্তর করবে এবং এসক্রো প্ল্যাটফর্মে উক্ত পণ্য ডেলিভারীর আপডেট জানাবে।
  • এসক্রো সেই লজিস্টিকস কোম্পানীর কাছে ডেলিভারী তথ্য যাচাই করবে।
  • যাচাই হলে এসক্রো উক্ত পন্যের পরিশোধিত অর্থ বিক্রেতার নির্ধারিত অ্যাকাউন্টে ট্রান্সফার করবে।
  • ক্রেতার কাছে এসক্রো প্ল্যাটফর্ম থেকে নিশ্চিতকরন এসএমএস/ইমেইল যাবে। নির্ধারিত সময়ের মধ্যে ক্রেতা চাইলে তার কোন অভিযোগ এসক্রো প্ল্যাটফর্মে জানাতে পারে। অন্যথায় কোন অভিযোগ নেই ধরে নেয়া হবে।

ডিজিটাল হাটে এসক্রো কিভাবে কাজ করে?

বাংলাদেশ ব্যাংক এবং বানিজ্য মন্ত্রনালয়ের প্রকাশিত “ডিজিটাল কমার্স এসওপি ২০২১” নির্দেশনা অনুসারে পরীক্ষামূলকভাবে “ডিজিটাল হাট” প্ল্যাটফর্মে এসক্রো পেমেন্ট সিকিউরিটি সার্ভিসটি ব্যবহার করা হচ্ছে। ডিজিটাল হাটে প্রদর্শিত কোন পশু ক্রয়ের ক্ষেত্রে ক্রেতা এসক্রো সেবাটি নিতে ekshop.gov.bd এর মাধ্যমে পেমেন্টে করে সুবিধাটি গ্রহণ করতে পারেন। উল্লেখ্য যে, বাংলাদেশের প্রথম ই-কমার্স প্রতিষ্ঠান হিসেবে ekshop.gov.bd এপ্রিল ২০১৯ হতে পরীক্ষামূলকভাবে এসক্রো সেবাটি প্রদান করে আসছে  এবং বর্তমানে সম্পূর্ণ এসক্রো সুবিধা নিয়ে পরিচালিত হচ্ছে। এক্ষেত্রে আগামী ১৫ জুলাই পর্যন্ত এসক্রো এর মাধ্যমে কেনাকাট করা যাবে। সম্ভাব্য ঈদ ২১ জুলাই হিসেবে, ১৫ জুলাই এর পরবর্তী লেনদেন এর তাৎক্ষণিক ব্যবস্থাপনা বিলম্বিত হতে পারে।

আপনার পছন্দের পশু একশপে না খুঁজে পেলে একশপ হটলাইন নাম্বারে (০৯৬৩৮০০৭০০৭) যোগাযোগ করে  একশপে পশু প্রদর্শনের মাধ্যমে এসক্রো সেবাটি গ্রহণ করা যাবে।

বিক্রেতা হিসেবে কিভাবে এসক্রো সেবাটি নিবেন?

বিস্তারিত প্রক্রিয়া জানার এবং সহযোগীতার জন্য যোগাযোগ করুনঃ ০৯৬৩৮০০৭০০৭